ব্লগারে সম্পুর্ণ ব্লগ তৈরির টিউটোরিয়াল পর্ব-৮:কাস্টম ডোমেইন এবং ফ্রি ডোমেইন এ স্থানান্তর

ব্লগের ট্রাফিক বাড়ানোর জন্য ঠিকানা (URL) অনেক গুরুত্বপুর্ণ।URL বড় হলে অনেক ভিজিটর তার নাম মনে রাখতে পারেন না।ফলে আপনার ব্লগের প্রচার বা প্রসারও অনেক কম হয়।তাছাড়া অনেক সার্চইঞ্জিন সাবডোমেন (যেমন .blogspot.com) সার্চরেজাল্ট লিস্টে খুব ভাল অবস্থানে থাকার কথা থাকলেও দেখায় না।তাই ব্লগকে তাড়াতাড়ি কাষ্টম ডোমেইনে নিয়ে যাওয়া অনেক ভাল।যাদের কাষ্টম ডোমেইন (.com ,.net ইত্যাদি) কেনার সামর্থ্য নেই তারা ফ্রি ডোমেইন ব্যবহার করতে পারেন।আমি .tk ,co.cc এবং cz.cc ডোমেইন ব্লগারে সেটাপ চিত্র সহকারে বর্ণনা করলাম।


.TK


প্রথমে উপরের ব্যানারে ক্লিক করুন।তারপর নিচের চিত্রের মত সাইট টি খুলবে।বক্সটিতে আপনার বর্তমান (URL) টি লিখে Next বাটনে ক্লিক করুন।
এর পর যে পেইজটি ওপেন হবে সেটি থেকে প্রথম বক্সটিতে আপনার কাঙ্খিত নামটি লিখে ক্যাপচা এর ঘরে তা সঠিকভাবে পুরণ করে একবার নিচ থেকে Registered Free Domain এর নিচে লেখা  Next বাটনে ক্লিক করুন।যদি আপনার কাঙ্খিত নামটি খালি না থাকে তাহলে তা দেখাবে এবং সাথে সাথে অনেকগুলো সাজেশান দেখাবে।

এরপর যে পেইজটি ওপেন হবে সেখান থেকে Free Domain সিলেক্ট করে Nextএ ক্লিক করুন।
এখন যে পেইজটি ওপেন হবে সেখান থেকে Use DNS for this Domainলেখাতে ক্লিক করে নিচের চিত্রানুযায়ী DNS সেটাপ করুন।এরপর ক্যাপচা সঠিকভাবে পুরণ করে নেক্সট বাটন ক্লিক করুন।


সেটাপ শেষ হলে নতুন একটি একাউন্ট করতে হবে আপনাকে এবং করা শেষে ইমেইল এ পাঠানো কনফার্মেশান কোড দিয়ে একাউন্ট এ লগিন করতে হবে।লগিন করে নিচের চিত্রে মত ব্লগারের জন্য DNS সেটিং করুন।


এখানে আপনি ৩ টি ডোমেইন পেজ সেটিং পাবেন যেগুলো হলঃ
  1. Domain forwarding
  2. Use Dot TK Free DNS Service
  3. Use Custom DNS Service
২ নাম্বার অপশানটি (Use Dot TK Free DNS Service) সিলেক্ট করুন এবং এরপর Configure বাটনে ক্লিক করুন।নিচে Type ,Host Name ,IP Address ঘরগুলো নিচের চিত্রে মত ঠিক করে দিন।

এরপর Add another hostname এ ক্লিক করে আরো ৪ টি যোগ করুন। Typeএর জায়গায় A লিখুন , Host Name একই এবং IP Address নিচের দেওয়া আইপি গুলো দিয়ে Next বাটন এ ক্লিক করুন।
  • 216.239.32.21
  • 216.239.34.21
  • 216.239.36.21
  • 216.239.38.21

ডোমেইন সেটাপ শেষ। এবার আমরা ব্লগারে ডোমেইন সেট করব।প্রথমে ব্লগারে লগিন করে Settings থেকে Publishing ক্লিক করে নিচের চিত্রের মত ডোমেইন সেট করুন।


এবার আপনার রেজিস্ট্রেশান করা yourdomain.tk  বক্স এ লিখে নিচে ক্যাপচা সঠিকভাবে পুরন করে SAVE SETTINGS এ ক্লিক করুন।এর পরে Redirect করার জন্য নিচে যে বক্স আসবে সেটিতে টিকমার্ক দিয়ে পুনরায় ক্যাপচা লিখে সেভ করুন।

CO.CC

CO.CC ডোমেইন সবচেয়ে বেশী জনপ্রিয় ব্লগার ব্যবহারকারীদের কাছে।এটা অনেক নিরাপদ।অনেক .tk ডোমেইন বন্ধ করে দেয় যদি ট্রাফিক বেড়ে যায় তাহলে কিন্তু এখানে সেরকম কোনো সম্ভাবনা নেই।
প্রথমে এখানে আপনার কাঙ্খিত ঠিকানাটি লিখে সার্চ দিন।
এটা নিয়ে অনেক টিউন হয়েছে।একটা টিউন হল এটা ।তাই আর বললাম না।তারপর ও সমস্যা হলে এখানে ক্লিক করুন।

CZ.CC

এটাও আগের টার মতোই।প্রথমে এখানে গিয়ে রেজিস্ট্রেশান করুন।
তারপর কাঙ্খিত নাম দিয়ে সার্চ করুন খালি আছে কিনা।এটা আগেগুলার মতো বিধায় বিস্তারিত বললাম না।আমি শুধু DNS সেটাপ টা বলে দিচ্ছি।ডি.এন.এস সেটাপ এবং ব্লগারে সেটাপ দিবেন নিচের চিত্রের মত।


কাষ্টম ডোমেইন এ পরিবর্তন করার জন্য যার থেকে কিনবেন তাকে সাইটের হোস্টনেম বা ব্লগস্পটে এর ব্লগ তা বলে দিলে তিনিই সব সেটাপ করে দিবেন।ডোমেইন কিনতে চাইলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।কেনা ডোমেইনটি শধু নিচের চিত্রের মত জায়গামত বসিয়ে SAVE SETTINGS এ ক্লিক করবেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More