রিমোট কন্ট্রোল তেলেপোকা


cockroach রিমোট কন্ট্রোল তেলেপোকা
আসসালামু আলাইকুম পোস্ট এর টাইটেল দেখে তো বুঝেছেন ই যে আপনাদের সাথে কি শেয়ার করব ।
রিমোট কন্ট্রোল তেলেপোকা
তেলেপোকা নামটা শুনলেই শরীরে কেমন যেন লাগে। এই পোকাটি বহু প্রাচীন কাল থেকে অনেক ঝড়ঝন্ডা  সয়ে আজ অবদি টিকে আছে।
তবে এইবার তাদের খবর আছে বলেই মনে হচ্ছে। সম্প্রীতি নর্থ ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভারসিটির কিছু গবেষক এদের নিজের ইচ্ছে মাফিক চালিয়ে দেখিয়েছেন।

তারা এদের দুটো এন্টেনার (শুড়) সাথে ছোট্ট একটি ডিভাইস জুড়ে দিয়ে এদের “সাইবর্গ তেলেপোকায় ” রূপান্তর করেছেন। গবেষক টিমটি রিমোট কন্ট্রোলের মাধ্যমে এদের  মাটিতে কিছু জটিল রেখা অনুসরণ করাতে সমর্থ হয়েছেন। আশা করা যাচ্ছে এর সাথে একটি ভিডিও ক্যামেরা ও অন্যান্য যন্ত্রপাতি বসিয়ে দিয়ে এদের গোয়েন্দাগিরিতে কিংবা কোন দুর্যোগে  উদ্ধার কাজে লাগান যাবে ।
“আমাদের লক্ষ ছিল তেলেপোকা দিয়ে এমন একটি বায়োলজিক্যাল বেতার ইন্টারফেস  তৈরি করা যা  শক্তসমর্থ এবং  ছোটখাট জায়গায় ইনফিলট্রেট করান যাবে” বলছিলেন এই ইউনিভারসিটির ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিঙের সহকারি অধ্যাপক আলপের বোজকুর্ট ।
তিনি আরও বলছিলেন, আলটিমেটলি এটা তাদের এমন একটি স্মার্ট সেন্সর যুক্ত মোবাইল নেটওয়ার্ক তৈরিতে সাহায্য করবে যাতে  তথ্য সংগ্রহ ও পাঠানোর কাজ করবে  তেলেপোকা। যেমন ভূমিকম্পে ধ্বংসপ্রাপ্ত বহুতল ভবনের নিচে চাপাপড়া মানুষের উদ্ধার কাজ।
কিছু কিছু ক্ষেত্রে এখন রোবট ব্যাবহার করা হলেও তার মতে এসব জায়গায় রোবট দিয়ে কাজ করানো ঝামেলা অনেক। এধরনের পরিবেশে কাজ করানোর জন্য রোবট তৈরি করা , এর নকশা করা অনেক কঠিন। এরচাইতে এসব বায়োবটিক তেলেপোকা এই রকম বিরূপ পরিবেশে কাজ করতে অনেক দক্ষ।
cockroach1 রিমোট কন্ট্রোল তেলেপোকা
গবেষকরা মাটিতে একটি বক্ররেখা এঁকে এর উপর নির্ভুল ভাবে তেলেপোকা চালিয়ে  দেখিয়েছেন।  lol2 রিমোট কন্ট্রোল তেলেপোকা lol2 রিমোট কন্ট্রোল তেলেপোকা
প্রফেসর বোজকুর্ট এর টিমের আবিষ্কৃত এ টেকনিক অনেক সাশ্রয়ী, হাল্কা এবং বাণিজ্যিকভাবে সহজলভ্য মাইক্রোচিপ ও ওয়্যারলেস  ট্রান্সিভার দিয়ে তৈরি যা প্রায় সব তেলেপোকার উপর কার্যকরী। এর ওজন মাত্র ০.৭ গ্রাম। পিঠের ব্যাকপেকে লাগান মাইক্রো কন্ট্রোলার  এর সাহায্যে শুঁড়ের মধ্যে লাগান ইলেক্ত্রড দিয়ে তেলেপোকার স্নায়ুতে নির্দেশ পাঠানো হয় এবং তা স্নায়ুর কোন ক্ষতি না করেই।
তেলেপোকার শুঁড় হল এর প্রধান স্নায়বিকতন্ত্র যা দ্বারা এর নড়াচড়া নিয়ন্ত্রণ করা যায়। এবং এরা আশু বিপদ সম্পর্কে ধারনা লাভ করে। ইলেক্ত্রডগুলো তাদের স্নায়ুতে “পেছনে কিছু আছে” টাইপ পালস পাঠায় তখন এরা সামনে এগিয়ে চলতে থাকে।
সূত্র: ডেইলিমেইল

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More